– ব্রাহ্মণবাড়িয়ায় লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধে কর্মশালার

0 104

আন্তর্জাতিক বেসরকারী সংস্থা ওয়ার্ল্ড কনসার্ন (বাংলাদেশ) ব্রাহ্মণবাড়িয়া এর এনসিওর প্রোট্রেকশন এন্ড জাস্টিট থ্রু ইনট্রিগ্রেটেড এ্যাপ্রোচ (ইপজিয়া) প্রকল্পটির মাধ্যমে ব্রাহ্মণবাড়িয়া সদরে লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধে সরকারী দায়িত্ব বাহকদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়।

সুহিলপুর ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে শনিবার দিনব্যাপি এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ ফরহাদ হোসেন, বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগ এর সভাপতি জাহাঙ্গীর কবীর খান দুলাল,সুহিলপুর ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যান কেন্দ্রের উপ সহকারী মেডিকেল অফিসার ডা: রুমানা ভুইয়া প্রমুখ।

এসময় প্রধান অতিথি তার বক্তবে বলেন, লিঙ্গ বৈষম্য এক সময় সাধারন একটি বিষয় ছিলো, কিন্তু এখন তা আর সামান্য কোন বিষয় নয়। এখন ছেলে মেয়েদেরকে সমান ভাবে দেখা হয়। কিন্তু অনেক জায়গায় মাঝে মাঝে শোনা যায় এখনও কিছু ছেলে মেয়েরা বৈষম্যের শিকার হয়,এমনকি পাচারের শিকার হয়।

তিনি বলেন, আমাদের সকলকে এই বিষয়গুলোকে সঠিকভাবে খেয়াল করতে হবে।

ইউনিয়ন আওয়ামী লীগ এর সভাপতি জাহাঙ্গীর কবীর খান দুলাল বলেন, ইউনিয়ন পর্যায়ে আমাদের অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধে কাজ করার। আমাদের ইউপি সদস্য,শিক্ষক, ধর্মীয় নেতা বা স্থানীয় নেতা কর্মীদের মাধ্যমে প্রতিটি জায়গায় লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধের উপর সচেতনতা মুলক সভার আয়োজন করতে হবে। তিনি আরো বলেন আমরা লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধ বিষয়ে সবাই সচেতন থাকবো এবং অন্যদেরকে ও এ বিষয়ে সচেতন করব।

সুহিলপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের উপ-সহকারী মেডিকেল অফিসার ডা: রুমানা ভুইয়া বলেন লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার বিষয়টি অত্যন্ত দু:খজনক একটি বিষয়। বর্তমান উন্নত বিশে^র সাথে তাল মিলিয়েও আমরা এত জঘন্য কাজের সাথে লিপ্ত হই। আমাদের সকলকে এক সাথে সচেতন হয়ে এই বিষয়গুলো সমাজ থেকে দূর করতে হবে।

সঞ্চালক ইপজিয়া প্রোগ্রাম অফিসার প্রবাল সাহা (অর্ক) বলেন, লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধে আমাদের সবার এক সাথে কাজ করতে হবে। শিশুদের যতœ বা সুরক্ষার জন্য বিশেষ ভাবে পিতা-মাতাদের সচেতন করতে হবে। পাশাপাশি বিভিন্ন এলাকায় মাসিক মিটিং এর ব্যবস্থা করতে হবে। তিনি বলেন লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার ভয়ানক একটি বিষয়। আমাদের লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার প্রতিরোধ নিয়ে নানা কর্মসূচি অব্যাহত রাখতে হবে, সমাজের সকল স্তরের মানুষের কাছে লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচারের ভয়াবহতা তুলে ধরতে হবে। উপস্থিত সবাইকে উদ্দেশ্য করে বলেন আমরা সকলে নিজে সচেতন থাকবো ও অন্যদেরকে লিঙ্গ বৈষম্য ও যৌন মানব পাচার বিষয়ে সচেতন রাখবো।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.