২০২৩ ক্রিকেট বিশ্বকাপে ভারতে দল পাঠাবে পাকিস্তান

0 2

ভারতে আসন্ন ৫০-ওভার ক্রিকেট বিশ্বকাপে দল পাঠাবে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার পাকিস্তান ক্রিকেট বোর্ডকে এ ব্যাপারে অনুমতি দিয়েছে। ফলে ভারতে এ বছর অক্টোবর ও নভেম্বর মাসে নির্ধারিত টুর্নামেন্টে পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে কয়েক মাস ধরে চলা অনিশ্চয়তার অবসান হলো।

আন্তর্জাতিক টুর্নামেন্টে বৈরি এই দুই প্রতিবেশী নিজেদের মধ্যে ক্রিকেট খেললেও রাজনৈতিক সম্পর্কে উত্তেজনা বাড়ায় ২০১৩ সাল থেকে এই দুই দল নিরপেক্ষ ভেন্যুতে মুখোমুখি হচ্ছে।

“পাকিস্তান সব সময়ই বলেছে খেলাধুলোকে রাজনীতির সাথে মেশানো উচিৎ নয়,” পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, “পাকিস্তান বিশ্বাস করে ভারতের সাথে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রভাব কোনো মতেই আন্তর্জাতিক ক্রীড়া সম্পর্কিত প্রতিশ্রুতি রক্ষায় বাধা না হয়।“ পাকিস্তানের ঐ বিবৃতিতে বলা হয় এই সিদ্ধান্ত প্রমাণ করে “এশিয়া কাপ ক্রিকেটে অংশ না নিয়ে ভারত যে একগুঁয়েমি দেখিয়েছে সে তুলনায় পাকিস্তান কতটা গঠনমূলক এবং দায়িত্বশীল।“

এ বছরে এশিয়া কাপ ক্রিকেট (আগস্ট ৩০ – সেপ্টেম্বর ১৭) আয়োজন করছে পাকিস্তান এবং শ্রীলংকা যৌথভাবে। ভারত পাকিস্তানে দল পাঠাতে অস্বীকার করায় ভারতের ম্যাচগুলো হবে শ্রীলংকায়। এমনকি পাকিস্তানকেও ভারতের সাথে খেলতে শ্রীলংকায় যেতে হবে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে অবশ্য স্পষ্ট করা হয়নি যে গুজরাটের আহমেদাবাদে ১৫ অক্টোবর ভারতের বিরুদ্ধে নির্ধারিত ম্যাচটি তারা খেলবে নাকি ভেন্যু বদলানোর দাবি জানাবে। পাকিস্তানের বিবৃতিতে বলা হয়েছে ভারতে দলের নিরাপত্তা নিয়ে “গভীর উদ্বেগ” রয়েছে এবং “এই উদ্বেগের কথা আমরা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসি এবং ভারতীয় কর্তৃপক্ষকে জানিয়েছি।“ “আমরা আশা করি ভারতে অবস্থানকালে পাকিস্তান দলের জন্য পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করা হবে।“

৫০-ওভার ক্রিকেটের বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর। পাকিস্তানের প্রথম ম্যাচ ৬ অক্টোবর নেদারল্যান্ডসের সাথে। সূত্র: বিবিসি

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares