ত্রিপুরার পালাটানা বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ পেতে যাচ্ছে : তৌফিক এলাহী

0 0

প্রতিনিধি : প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক এলাহী চৌধুরী  রোববার দুপুরে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের আগরতলায় যাওয়ার সময় সাংবাদিকদের
জানিয়েছেন, আগামী এক বছরের মধ্যে ত্রিপুরার পালাটানা বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ পেতে শুরু করবে। তবে পর্যায়ক্রমে এই বিদ্যুতের পরিমাণ আরো বাড়তে পারে।

সোমবার ত্রিপুরার পালাটানা বিদ্যুৎকেন্দ্র আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৌফিক এলাহী চৌধুরী ওই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘প্রতিবেশীকে সাহায্য করলে তারাও আমাদের সাহায্য করবে। প্রতিবেশী দেশের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক থাকলেই কেবল উন্নতি সম্ভব।’

তিনি জানান, আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে প্রায় সাড়ে ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ ছিল। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১১ হাজার মেগাওয়াটে। এ সময় তিনি ২০২১ সালের মধ্যে বাংলাদেশের প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রসঙ্গত, গত বছরের মার্চে উৎপাদনে এসেছে ত্রিপুরার পালাটানা বিদ্যুৎকেন্দ্র। এই প্রকল্পটির জন্য বিনা মাশুনে আশুগঞ্জ থেকে আখাউরা পর্যন্ত ট্রানজিট নিয়েছে ভারত।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares