প্রিন্সেস সামিরার আমন্ত্রণে সায়মা হোসেন পুতুল রিয়াদে

0 0
সৌদি প্রিন্সেস সামিরার আমন্ত্রণে সায়মা হোসেন পুতুল রিয়াদ গেছেন। অটিজম সংক্রান্ত পাঁচ দিনের একটি আন্তর্জাতিক সম্মেলনে তিনি যোগ দেবেন। এর বাইরে সৌদি কর্তৃপক্ষ ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে আলোচনা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা হোসেন। সায়মা হোসেন অটিজম বাংলাদেশের প্রধান উপদেষ্টা। বাংলাদেশসহ বিভিন্ন দেশে অটিজম প্রতিরোধ, অটিজম শিশুদের পরিচর্যা ও পুনর্বাসন এবং এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সায়মা হোসেন সক্রিয় ভূমিকা রাখছেন। এ আন্দোলনে তিনি নেতৃস্থানীয় ভূমিকা পালন করছেন। সৌদি রাজপরিবারের প্রভাবশালী সদস্য প্রিন্সেস সামিরা বিনতে আবদুল্লাহ আল ফয়সাল আল ফারহান রিয়াদভিত্তিক ‘অটিজম ফ্যামিলি’ এর প্রধান। পুরো মধ্যপ্রাচ্য জুড়ে অটিজম আন্দোলনের নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন তিনি। অটিজম ফ্যামিলি রিয়াদে পাঁচদিনব্যাপী  অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এ অনুষ্ঠানে বিশেষভাবে আমন্ত্রিত হয়েছেন সায়মা হোসেন।

সায়মা হোসেন রিয়াদ অবস্থানকালে সৌদি শিক্ষামন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রীসহ ঊর্ধ্বতন প্রভাবশালী ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাত্ করবেন। অটিজম সংক্রান্ত দুটো অধিবেশনে লেকচার দিবেন তিনি। এছাড়া বেশ কয়েকটি অটিজম সেন্টার পরিদর্শন ও বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা ছাড়াও সৌদি প্রবাসী বাংলাদেশী চিকিত্সকরা সায়মার সঙ্গে সাক্ষাত্ করবেন। সৌদি প্রিন্সেস সামিরা গতকাল শনিবার সন্ধ্যায় সায়মা হোসেনের সঙ্গে তার হোটেলে সাক্ষাত্ করেন এবং তার সম্মানে এক নৈশভোজের আয়োজন করেন।

কূটনৈতিক সূত্র জানায়, প্রিন্সেস সামিরার আমন্ত্রণে সায়মা হোসেনের রিয়াদ সফর দুই দেশের সম্পর্কে আরো ইতিবাচক প্রভাব ফেলবে। গত ৫ মার্চ ঢাকায় সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলীর হত্যাকাণ্ডের পর সৌদি সরকারের সঙ্গে যোগাযোগ বাড়াতে সহায়ক হবে। পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি আগামী সপ্তাহে রিয়াদ যাবেন। তিনি সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা করবেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares