বাংলাদেশে ব্যর্থ ক্যু-ব্রিটিশ পার্লামেন্টে প্রস্তাব উত্থাপনে লবিং করছে স্থানীয় আওয়ামী লীগ

0 0

বাংলাদেশে সাম্প্রতিক ব্যর্থ ক্যু প্রচেষ্টার বিরুদ্ধে ব্রিটিশ পার্লামেন্টে ‘বাংলাদেশ, ডেমোক্র্যাসি অ্যান্ড দ্য রুল অব ল’ শীর্ষক একটি প্রস্তাব উত্থাপনের জন্য লবিং করছে যুক্তরাজ্য আওয়ামী লীগ ও সমমনা কয়েকটি সংগঠন।

বাংলাদেশ বিষয়ে আনা এই আর্লি ডে মোশনের প্রতি ব্রিটিশ এমপিদের সমর্থন আদায়ে যুক্তরাজ্য আওয়ামী লীগ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এরই মধ্যে লবিং শুরু হয়েছে। যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান শরিফ, সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক এবং নির্মূল কমিটির সহ-সভাপতি হরমুজ আলী ও নির্বাহী সদস্য আনসার আহমেদ উল্লাহ এই ক্যাম্পেইনের নেতৃত্ব দিচ্ছেন।

গত বুধবার মধ্য ইংল্যান্ডের বার্মিংহাম থেকে নির্বাচিত লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির এমপি জন হ্যামিং পার্লামেন্টে এই আর্লি ডে মোশন আনেন। এমপি হ্যামিংয়ের আনা এই মোশনে ব্রিটেনের ওয়েস্ট কর্নওয়ালের লিবডেম দলীয় আরেক এমপি অ্যান্ড্রু জর্জও সমর্থন দিয়েছেন।
বাংলাদেশের গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করার ওই ব্যর্থ অপচেষ্টার নিন্দা জানাতে এবং দেশটিতে গণতন্ত্র ও আইনের শাসন অব্যাহত রাখার পক্ষে ব্রিটিশ সরকারকে আরও তত্পর হওয়ার তাগিদ দিতে এ প্রস্তাব আনা হয়।

ব্রিটিশ এমপি জন হ্যামিংয়ের আনা এই আর্লি ডে মোশনে নির্দিষ্টসংখ্যক এমপি স্বাক্ষর করলে বাংলাদেশের গণতন্ত্র ও আইনের শাসন অব্যাহত রাখার বিষয়ে পার্লামেন্টের ফুল হাউসে আলোচনা হবে এবং বিষয়টি নিয়ে সরকার নিজেদের অবস্থান ব্যাখ্যা করবে।

যুক্তরাজ্য আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ ফারুক জানান, পার্লামেন্টে আনা আর্লি ডে মোশনের পক্ষে নিজেদের এলাকার এমপির স্বাক্ষর সংগ্রহের জন্য ব্রিটেনের বিভিন্ন শহরে আওয়ামী লীগের শাখা কমিটিকে অনুরোধ জানানো হয়েছে। কোনো কোনো এমপির সঙ্গে বৈঠকও হয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতাদের। –

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares