প্রশ্নোত্তর-১, যানযট দূর্ভোগ

0 0

traffic jam

যানযট, শব্দটি শুনলেই যেন দূর্ভোগের চিত্র চোখের সামনে ভেসে উঠে। এ থেকে পরিত্রানের জন্য সর্বদায় চেষ্টা করছে সরকার। তবুও খুব একটা পরিত্রান পাচ্ছেন না সাধারণ মানুষ। ব্রাহ্মণবাড়িয়াটোয়েন্টিফোরডটকম এর পাঠকদের কাছে প্রশ্ন ছিল, আমাদের শহরের যানযট দূর্ভোগের জন্য তারা কোন বিষয়টিকে দায়ী করছেন। বেশকিছু উত্তর পাওয়া গেছে তা নিন্মে তুলে ধরা হল।


 

ব্রাহ্মণবাড়িয়া ক্রাইম নিউজ সার্ভিস নামের এক ফেসবুক ব‌্যবহারকারী লিখেছেন, শহরের প্রধান যানযটের কারণ ইজিবাইক।

আবদুর রহমান বুলবুল লিখেছেন, “ব্রাক্ষমনবাড়িয়া পরিবহন মালিক সমিতি ও পুলিশ প্রসাশন” তিনি এর মাধ্যমে কি বোঝাতে চেয়েছেন তা স্পষ্ট করেননি। পাঠককে নিজ চিন্তায় বিষয়টি অনুধাবনের অনুরোধ রইল।

মোল্লা সোহাগ নামের একাউন্ট থেকে লিখা হয়েছে, “”আমি মনে করি চার্যে চালিত অটো রিক্সাসহ ফোঠপাতের দোকান গুলি এবং তারই পাশা পাশী আছে ট্রাফিক বাহিনী সদস্যরাও।কারণ তারা ১০।১২টাকার জন্য ব্যেআইনি ভাবে সি এন জি,টমটম,ট্রোলী হাটকালী গাড়ী,অটো রিক্সাসহ চাকা সংযোক্ত ফোঠপাত গাড়িবহর ভ্রাম্মান দোকান গুলিকে সুযোগ দেওয়ার জন্যে এত জনজ্বাটের কারণ মনেহয়।”” (কিছু বানানে ভুল রয়েছে। স্বকীয়তা রক্ষার্থে তা শুদ্ধ করা হয়নি।)

তাহমিদ-বিন-রহমান লিখেছেন,

“”অত্যন্ত প্রশংসনীয় একটি পদক্ষেপ নেয়ার জন্য আমি ব্রাহ্মানবাড়িয়া 24 কে অভিনন্দন জানাচ্ছি।
ব্রাক বিশ্ববিদ্যালয় এ আইনে স্নাতক করার সময় আমি সামাজিক বিজ্ঞান এ minor করেছি। তখন দেশ বরেণ্য প্রয়াত অধ্যাপক পিয়াস করিম স্যার এর সাথে কিছু course করার সুযোগ আমার হয়। সুগঠিত নগরায়ন এর প্রাথমিক বস্তু হিসেবে স্যার বলেছিলেন পর্যাপ্ত এবং চলাচল উপযোগী সড়ক। স্যার এর ঐ কথাকে reference রেখেই আমি নিম্নক্ত বিষয়গুলো আলোচনা করব।

১। সর্ব প্রথম আসে traffic system. আমি এখন পর্যন্ত দক্ষ ট্রাফিক পুলিশ ব্রাহ্মানবাড়িয়া শহরে আমি কম ই দেখেছি। আমাদের শহরে দিন দিন যান বাহন এর পরিমান বাড়ছে কিন্তু অই অনুযায়ী পর্যাপ্ত ও দক্ষ ট্রাফিক পুলিশ নেই।
২। বর্তমানে auto rickshaw/tomtom আমাদের যেমন কম ভাড়ায় যাতায়াতের সুযোগ করে দিচ্ছে তেমন যানজট এর মুল কারন তারাই। যদি একটি রিক্সার registration/holding number থাকতে পারে তাহলে একটি auto/tomtom এর /registration/holding number কেন থাকবেনা? পাশাপাশি পৌরসভা ত্থেকে একটি পরিসংখ্যান করা উচিত যে প্রকৃতপক্ষে কি পরিমান auto rickshaw/tomtom রাস্তায় থাকা উচিত। যারা এই বাহনগুলোর চালক তাদের traffic আইন মেনে কিভাবে গাড়ি চালাতে হয় ঐ বেপারে আগ্রহর চেয়ে উদাসীনতাই বেশি।
৩। ২নং আলোচনাটি battery চালিত rickshaw র ক্ষেত্রেও প্রযোজ্য।
৪। এমনিতেই ব্রাহ্মানবাড়িয়ার প্রধান রাস্তাগুলো সঙ্কীর্ণ তদুপরি যদি লেন না মেনে বাহন চালানো হয় তাহলে যানজট দুর্ভোগ তো হবেই।
৫। যেখানে সেখানে বাহন দাড়া করিয়ে যাত্রী নামনো এবং উঠানো যানজট দুরভগের একটি কারন। বাহন চালকদের মোড়ে বাহন থামানোর প্রবনতা অত্যন্ত বেশি। এক মিনিট করে যদি একটি মোড়ে ৫টি গাড়ি দাঁড়ায় তাহলে ৫ মিনিট এর জ্যাম ৩০ মিনিটের দুর্ভোগ এ গড়ায়।
৬। ফুটপাথগুলো ঠিক না থাকায় সাধারন মানুষ রাস্তা দেয়ে হাটে ( যেমন, ফলপট্টির মোড় এবং তার পার্শ্ববর্তী এলাকা)। এতে করে বাহন চলাচল বিঘ্নিত হয়।
আমার উপরক্ত আলোচনা নির্দিষ্ট কাউকে সমালোচনা করে নয়। আমাদেরই সচেতনতামূলক পদক্ষেপ নিতে হবে।তারপরও যদি concerned authority পদক্ষেপ নেয় তাহলে সমাধান দ্রুত এবং স্থায়ী (sustainable development) হবে।

নাম না দিয়ে একজন পাঠক লিখেছেন, “”What’s your opinion? Can you mention your self first? Amar Mona Hoy. No one fixed a right management .to find out a solution..let me your one””(অনুবাদ-দূর্ভোগ থেকে পরিত্রাণ পেতে সঠিক ব্যবস্থাপনা করা হয়নি)

সম্নানিত পাঠক, আমরা আপনাদের মতামত তুলে ধরতে পারি, কিন্তু নিজের কোন মতামত প্রকাশ করতে পারিনা সম্পাদকীয় ব্যতিত।

আরও একজন ব্যবহারকারী না প্রকাশ না করে লিখেছেন, খারাপ রাস্তার জন্য যানযট সৃষ্টি হচ্ছে

আশা করছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়গুলো ভেবে দেখবেন। যারা সময় ও মেধা খরচ করে নিজ জেলার উন্নয়নে মতামত দিয়েছেন সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি ভবিষ্যতেও আপনাদের মূল্যবান মতামত পাব।

পরিকল্পনা ও সম্পাদনা :: মনিরুজ্জামান পলাশ, এডমিন ডেস্ক, ব্রাহ্মণবাড়িয়াটোয়েন্টিফোরডটকম।

.

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares