দুই বিদেশি কোচকে বিশেষ নিরাপত্তা

0 0

criket coch

রাজধানীর গুলশানে ইতালীয় এবং রংপুরে জাপানি নাগরিক হত্যার পর এ মুহূর্তে দেশের অন্যতম আলোচিত বিষয় বিদেশিদের নিরাপত্তা। বাংলাদেশের ক্রীড়াঙ্গন বিদেশিদের পদচারণে মুখর। তাঁদের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তাও কম নয়। জাতীয় ফুটবল দলের ইতালীয় কোচ ফাবিও লোপেজকে সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দিয়েছে ফুটবল ফেডারেশন। বিদেশি কোচদের নিয়ে চিন্তিত বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। তাই জাতীয় দলের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং পেস বোলিং কোচ হিথ স্ট্রিকের নিরাপত্তার জন্য নিয়োজিত হয়েছে ‘গানম্যান’।

শ্রীলঙ্কান হাথুরুসিংহে এবং জিম্বাবুইয়ান স্ট্রিকের সঙ্গে একজন করে পুলিশের সশস্ত্র দেহরক্ষী থাকবেন। রাস্তায় চলাচলের সময় তাঁদের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব থাকবে দেহরক্ষীদের ওপরে।

বিসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর (অব.) হোসেন ইমাম জানিয়েছেন, ‘দুই কোচের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশের কাছ থেকে আমরা দুজন গানম্যান নিয়েছি। চন্ডিকা হাথুরুসিংহে ও হিথ স্ট্রিকের সঙ্গে এই দুজন থাকবেন। বুধবার থেকেই গানম্যানরা দায়িত্ব শুরু করে দিয়েছেন।’

আপাতত বাংলাদেশের কোনো খেলা নেই। তাই হাথুরুসিংহে ও স্ট্রিক বিসিবির কাছে ছুটি চেয়েছেন। ছুটি পেলেই তাঁরা নিজেদের দেশে ফেরত যাবেন। তাই এই বিশেষ নিরাপত্তাব্যবস্থা হয়তো খুব বেশি দিনের জন্য প্রয়োজন হবে না। জাতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফদের কয়েকজন এরই মধ্যে ছুটিতে চলে গেছেন। বাকিরা স্বদেশে ফেরার প্রস্তুতি নিচ্ছেন।

বিশ্বকাপ বাছাইপর্বকে সামনে রেখে ফুটবল দল এখন বিকেএসপিতে অনুশীলনে ব্যস্ত। মামুনুল-এমিলি-জাহিদদের সঙ্গে রয়েছেন কোচ লোপেজ, তাঁর সহকারী তিনো ইউক্কারিন ও ট্রেনার অ্যাঞ্জেলো ফাবিয়া। খুব প্রয়োজন ছাড়া তিন ইতালীয়কে বিকেএসপির বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

গত ২৮ সেপ্টেম্বর গুলশানের কূটনৈতিক এলাকায় ইতালীয় নাগরিক চেসারে তাভেলাকে গুলি করে হত্যা করা হয়। এরপর ৩ অক্টোবর রংপুরের মাহীগঞ্জের আলুটারীতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন জাপানি নাগরিক হোশি কুনিও।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares