কোন পদ্ধতিতে মেধাতালিকা নির্ধারণ করে জাতীয় বিশ্ববিদ্যালয় ?

0 0

national versity

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে ১ অক্টোবর। সেসন জট কমানোসহ নানা প্রক্রিয়ার অংশ হিসেবে এ বছর এগিয়ে আনা হয়েছে ভর্তি প্রক্রিয়া। কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে এ বছর জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ছাড়াই শিক্ষার্থী ভর্তি করানো হবে। আর মেধাক্রম নির্ধারণের সময় বিবেচনা করা হবে আবেদনকরীর এসএসসি, এইচএসসির ফলাফল ও বয়স।

ধাপ-১ (জিপিএ–এর ভিত্তিতে):

এসএসসিতে প্রাপ্ত জিপিএ’র ৪০ শতাংশ আর এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ৬০ শতাংশকে যোগ করে মোট পয়েন্ট অনুযায়ী মেধাক্রম নির্ধরাণ করা হবে।

উদাহরণ: শাহিনের এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ রয়েছে। আবার মাহিম এসএসসিতে জিপিএ ৫ আর এইচএসসিতে জিপিএ ৪.৮ পেয়েছে। এখানে শাহিন মাহিমের চেয়ে এগিয়ে। তাই শাহিনের মেধাক্রম হবে ১।

ধাপ-২ (মোট প্রাপ্ত নম্বর অনুযায়ী): দুইজন প্রার্থির এসএসসি ও এইচএসসির যদি জিপিএ মিলে যায় তাহলে তাঁদের মোট নম্বর হিসেব করে মেধাতালিকা নির্ধারণ করা হবে। এখানে জিপিএর পাশাপাশি এসএসসিতে প্রাপ্ত নম্বরের ৪০ শতাংশ আর এইচএসসিতে প্রাপ্ত নম্বরের ৬০ শতাংশকে যোগ করে মোট পয়েন্ট অনুযায়ী মেধাক্রম নির্ধরাণ করা হবে।

উদাহরণ: শাহিন ও মাহিমের দুজনেরই এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ রয়েছে। তবে শাহিন এসএসসি পরীক্ষায় পেয়েছে ৮২০ ও এইচএসসি পরীক্ষায় পেয়ে ৮১০। আর মাহিম পেয়েছে এসএসসিতে ৮২০ আর এইচএসসিতে ৮৬০। তাহলে শহিনের চেয়ে মাহিম এগিয়ে যাবে।

ধাপ-৩ (বয়স হিসেব করে): দুইজন প্রার্থির যদি এসএসসি ও এইচএসসি জিপিএ, এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত নম্বর এক হয়। সেক্ষেত্রে তাদের মেধাক্রম নির্ধারণ করা হবে বয়স বিবেচনা করে।

উদাহরণ: শাহিন ও মাহিমের দুজনেরই এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ রয়েছে। শুধু তাই নয়, শাহিন ও মাহিম এসএসসি পরীক্ষায় পেয়েছে ৮২০ ও এইচএসসি পরীক্ষায় পেয়েছে ৮১০ নম্বর। কিন্তু শাহিনের বয়স ১৮ বছর আর মাহিমের বয়স ১৮ বছর ২ মাস। তাহলে দেখা যাচ্ছে মাহিমের চেয়ে শাহিন ছোট তাই সে মেধাক্রমে প্রথম হবে।

পয়েন্ট হিসাব–

জিপিএ: (এসএসসি জিপিএ ৫×৪০÷১০০= ২) + (এইচএসসি ৫×৬০÷১০০= ৩)= ২+৩ = ৫ পয়েন্ট।

(এসএসসি জিপিএ ৫×৪০÷১০০= ২) + (এইচএসসি ৪.৮×৬০÷১০০= ২.৮৮)= ২+২.৮৮ = ৪.৮৮ পয়েন্ট।

নম্বর: (এসএসসি নম্বর ৮২০×৪০÷১০০= ৩২৮) + (এইচএসসি ৮১০×৬০÷১০০= ৪৮৬)= ৩২৮+৪৮৬ = ৮১৪ পয়েন্ট।

(এসএসসি নম্বর ৮২০×৪০÷১০০= ৩২৮) + (এইচএসসি ৮৬০×৬০÷১০০= ৫১৬)= ৩২৮+৫১৬ = ৮৪৪ পয়েন্ট।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares