চিকিৎসক ভুয়া কি না জানতে ওয়েবসাইট

0 0

doctors-400x171দেশের মানুষের প্রকৃত চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে সকল নিবন্ধিত চিকিৎসকদের নাম, পরিচয় এবং ছবিসহ বিস্তারিত তথ্য-উপাত্ত নিয়ে ওয়েবসাইটে পূর্ণাঙ্গ তালিকা তৈরি করা হয়েছে। চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসির পক্ষ থেকে তৈরি করা এই তালিকায় প্রাথমিকভাবে ৭০ হাজার চিকিৎসকের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়।
এর মাধ্যমে এখন যে কেউ বিএমডিসির ওয়েবসাইটে গিয়ে সংশ্লিষ্ট চিকিৎসক সম্পর্কে জানতে পারবে। এতে ভুয়া চিকিৎসক ও ভুল চিকিৎসার মাধ্যমে সাধারণ মানুষকে প্রতারণার প্রবণতা কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
এমবিবিএস এবং বিশেষজ্ঞ ডাক্তারের কাছে চিকিৎসা সেবা নিতে রোগীদের এমন ভিড় প্রতিদিনকার। কিন্তু চিকিৎসার নামে অনেকেই ভুয়া এবং ভুল চিকিৎসকের দ্বারা প্রতারণার শিকার হচ্ছেন।
অন্যদিকে, ডাক্তারদের নামের পাশে দেশি-বিদেশি ডিগ্রীসহ এমন সাইনবোর্ড রাস্তার পাশে প্রায়ই চোখে পড়বে। কিন্তু সাধারণ মানুষকে আকৃষ্ট করতে এসব ডিগ্রির কোনটি আসল আর কোনটি নকল তা বোঝা কঠিন।
এ অবস্থায় ভুল চিকিৎসা থেকে সাধারণ মানুষকে বাঁচাতে দেশের নিবন্ধিত ডাক্তারদের নাম, ছবিসহ বিস্তারিত তথ্য-উপাত্ত সংযুক্ত করে ওয়েবসাইটে তালিকা প্রকাশ করেছে ডাক্তারদের সংগঠন বিএমডিসি।
বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসির হোম পেজে গিয়ে ফাইন্ড রেজিস্ট্রার ডাক্তারে ক্লিক করে নির্দিষ্ট ডাক্তারের রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সার্চ দিলেই জানা যাবে তার ডিগ্রী, ছবি, ঠিকানাসহ বিস্তারিত তথ্য। সাধারণ মানুষকে প্রতারণার হাত থেকে মুক্তি দিতেই বিএমডিসির এমন উদ্যোগ।
বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল-বিএমডিসি সহ-সভাপতি অধ্যাপক ইকবাল আর্সলান বলেন, ‘বিএমডিসির ওপেন ওয়েবসাইটে রেজিস্টার্ড চিকিৎসক যারা তাদের নাম নথিভুক্ত থাকবে।’ এই তালিকার মাধ্যমে ভুয়া চিকিৎসক এবং ভুয়া ডিগ্রিধারীকে সহজেই শাস্তির আওতায় আনা যাবে বলেও মনে করেন এই চিকিৎসক নেতা।
প্রতিবছর দেশের সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজগুলো থেকে যেসব শিক্ষানবিশ ডাক্তাররা এমবিবিএস পাশ করে বের হচ্ছেন এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল এসোসিয়েশনের খাতায় যারা নিবন্ধিত ডাক্তার হিসেবে নাম লেখাচ্ছেন তাদের নামের তালিকা বিএমডিসির ওয়েবসাইটে প্রতিবছর সংযুক্ত করা হবে। এর মাধ্যমে দেশের সাধারণ জনগণ ভুল চিকিৎসক এবং ভুল চিকিৎসা থেকে মুক্তি পাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

ভূয়া ডাক্তার সনাক্তকরনের জন্য এখানে ক্লিক করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares