কীভাবে বুঝবেন দেহে আয়রনের ঘাটতি হচ্ছে?

0 0

আয়রন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান। দেহে আয়রনের ঘাটতি হলে রক্তশূন্যতা হয়ে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে দেহে আয়রনের ঘাটতির কিছু লক্ষ্মণের কথা।

অবসন্ন ভাব

আয়রনের অভাবের একটি বড় লক্ষণ হলো অবসন্ন ভাব। আয়রন শরীরে শক্তির গুরুত্বপূর্ণ উৎস। শরীরে আয়রনের ঘাটতি হলে ক্লান্তিবোধ হয়, একটু কাজ করার পরই দুর্বল বোধ হয়। এ ধরনের সমস্যা হলে সতর্ক হোন।

ছোট শ্বাস

একটু কাজ করার পরই কী শ্বাস নিতে কষ্ট হয়? শ্বাস ছোট হয়ে যায়? তবে হয়তো আপনি আয়রনের ঘাটতিতে ভুগছেন। আয়রন অক্সিজেন প্রবাহের গতিকে ব্যাহত করে। এ রকম সমস্যা হলে দেরি না করে দ্রুত চিকিৎসকের কাছে যান।

ঋতুস্রাবের সময় বেশি রক্তপাত

ঋতুস্রাবের সময় বেশির ভাগ মেয়ের আয়রনের ঘাটতি দেখা যায়। রক্তপাত বেশি হলে আয়রনের ঘাটতি হতে পারে। তাই যদি দিনে ছয়টির বেশি প্যাড বদলাতে হয় তবে আয়রনের ঘাটতি রয়েছে। প্রতিকারে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

পেশির ব্যথা

পেশিতে কী ব্যথা বা জ্বালাপোড়া ভাব হয় নিয়মিত? বিশেষ করে কাজ করার পরে বা জিম করার পর। শরীরে আয়রনের ঘাটতি হলে এই ধরনের সমস্যা হতে পারে। এধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন।

ম্লান ত্বক

চিক, ঠোঁটের চারদিক, চোখের চারদিক যদি সবসময় ম্লান দেখায় তবে চিকিৎসকের কাছে যান। আয়রনের অভাবে লোহিত রক্ত কণিকা কমে গিয়ে রক্ত ম্লান হয়। এর ফলে ত্বক ম্লান হয়ে পড়ে।

মাথা ব্যথা

আয়রনের ঘাটতি মস্তিস্কে অক্সিজেন পরিবহন ব্যাহত করে। টিস্যু অস্বস্তিবোধ করে এবং মস্তিস্কের আর্টারি স্ফীত হয়ে যায়, এর ফলে মাথা ব্যথা করে।

উদ্বেগ

মানসিক চাপের কারণে উদ্বেগ হয়। তবে আয়রনের ঘাটতির কারণেও এই সমস্যা হতে পারে।

চুল পড়া

চুল পড়ার অনেক কারণ থাকতে পারে। তবে আয়রনের ঘাটতি হলেও চুল পড়ার সমস্যা হতে পারে।

থাইরয়েড

আয়রনের ঘাটতি হলে থাইরয়েড গ্রন্থি থেকে হরমোন কম নিঃসৃত হয়ে হাইপোথাইরয়েডিজম হতে পারে। এতে দেহে তাপমাত্রা কমে যেতে পারে, হঠাৎ ওজন কমে যেতে পারে বা বেড়ে যেতে পারে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares