আখাউড়া স্থলবন্দরে অনির্দিষ্টকালের আমদানি-রপ্তানি বন্ধ

0 0

ডেস্ক ২৪:: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রয়েছে। পণ্য আমদানিতে ভারতের আপত্তি থাকায় আমদানি-রপ্তানি বন্ধ করা হয়েছে।

আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, ভারত চাইছে বন্দর দিয়ে ১০ চাকার ট্রাক ব্যবহার করে পণ্য আমদানি করতে। অন্যদিকে আখাউড়া ট্রাক শ্রমিক চাইছে ছয় চাকার ট্রাকে পণ্য সরবরাহ করতে।

এ নিয়ে ট্রাক শ্রমিকদের সঙ্গে ভারতীয় আমদানিকারদের দ্বন্দ্ব শুরু হয়। এর জের ধরে রবিবার সকালে পাথর বোঝাই দু’টি ১০ চাকার ট্রাক উপজেলার গাজীর বাজার থেকে ফিরিয়ে দেয় আখাউড়া ট্রাক শ্রমিক ইউনিয়ন।

রবিবার সকালে ভারতীয় আমদানিকারক ব্যবসায়ীরা পণ্য নিতে অনীহা প্রকাশ করলে দ্বন্দ্ব চরমে ওঠে। কয়েক শতাধিক পণ্য বোঝাই ট্রাক আটকা পড়ে বন্দরে।

পরে আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ী নেতাদের অনুরোধে ভারতের আমদানিকারকরা শুধু মাছ আমদানিতে রাজি হন। তবে বাংলাদেশের ব্যবসায়ীদের কাছে পাথরসহ অন্যান্য পণ্য রপ্তানির আহ্বান জানানো হয়।

আখাউড়া স্থলবন্দরের সহকারী কমিশনার (শুল্ক) নীতিশ বিশ্বাস জানান, দু’পক্ষে একাধিকবার বৈঠক হলেও ব্যাপারটি নিয়ে কোনো সুরাহা হয়নি।

ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. সাখাওয়াত হোসেন বলেন, ‘১০ চাকার ট্রাকে পণ্য পরিবহন হলে ভারতীয় ব্যবসায়ীরা লাভবান হবে। এক্ষেত্রে আমরা বিরাট অঙ্কের পরিবহন আয় থেকে বঞ্চিত হব।’

এছাড়া বন্দর সড়ক দিয়ে ১০ চাকার পাথর বোঝাই ট্রাক চলাচলের ওপর সড়ক ও জনপথ বিভাগের নিষেধাজ্ঞা রয়েছে বলেও জানান তিনি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares