রাস্তার বেহাল দশা : আখাউড়া স্থলবন্দরে রপ্তানি ব্যাহত ॥ আটকা পড়েছে অর্ধশত ট্রাক

0 0

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌর শহরের নারায়ণপুর বাইপাস এলাকায় প্রায় ১০০ ফুট রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল দশায় পরিণত হয়ে আছে। এতে প্রায়ই আটকে যায় আখাউড়া স্থলবন্দর অভিমুখী রপ্তানি পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন যানবাহন। সোমবার ভোরে বাইপাস এলাকায় স্থলবন্দরগামী একটি পন্যবাহী ট্রাক এক্সেল ভেঙ্গে সড়কের খাদে পড়ে যায়। এতে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল। ফলে সোমবার স্থলবন্দরের রপ্তানি কার্যক্রম ব্যাহত হয়। সড়কের এক প্রান্তে আটকা পড়ে রপ্তানি পণ্যবাহী অর্ধশত ট্রাক। ব্যবসায়িরা অভিযোগ করে বলেন, সড়ক ও জনপথ বিভাগের গাফিলতির কারণেই বন্দরের ব্যবসায়িক কার্যক্রমে ব্যাঘাত ঘটেছে।
সরজমিনে গিয়ে ও খোঁজ নিয়ে জানা গেছে, আখাউড়া-আগরতলা সড়কের নারায়ণপুর বাইপাসে প্রায় ১০০ ফুট সড়কের একাংশ কয়েক মাস আগেই ডেবে যায়। মাসখানেক ধরে ওই অংশ দিয়ে ভারী যানবাহন চলাচল কষ্টসাধ্য হয়ে পড়ে। সম্প্রতি বেশ কয়েকবার ওইস্থানে রপ্তানি পণ্যবাহী ট্রাক আটকে যায়।  সোমবার ভোরে আবারো ট্রাক আটকে গেলে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়ে। এ কারণে দুপুর নাগাদ রপ্তানি পণ্যবাহী অন্তত অর্ধশত ট্রাক বাইপাস এলাকায় আটকা পড়ে।
এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল বলেন, প্রায় এক বছর ধরে সড়কের ওই অংশের বেহাল অবস্থা। ভাঙ্গাচুরা রাস্তা দিয়ে চলাচলের সময় প্রতিদিনই পণ্যবাহী ট্রাক খাদে পড়তো। তিনি বলেন, কর্তৃপক্ষের অবহেলার কারনেই স্থল বন্দরের আমদানি-রপ্তানি ব্যবসায় ধস নেমেছে।
এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের সভাপতি মোঃ রাজীব ভূঁইয়া বলেন, ‘দীর্ঘদিন ধরে সড়কের ওই অংশটুকু বেহাল হলেও সড়ক ও জনপথ বিভাগের কেউ কর্ণপাত করছিল না। অবশ্য আজ (গতকাল) রপ্তানি কার্যক্রমে ব্যাঘাত ঘটলে ওই বিভাগের লোকজন সাময়িক মেরামতের কাজ শুরু করে। ওইস্থানটি ভালোভাবে মেরামত না করা হলে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে পড়বে’।
এ ব্যাপারে সড়ক ও জনপথ ব্রাহ্মণবাড়িয়ার নির্বাহী প্রকৌশলী শ্যামল কুমার ভট্টাচার্য্য বলেন, সড়কের ওই স্থানের মাটি সরে যাওয়ায় জায়গাটিতে গর্তের সৃষ্টি হয়। সড়কের মেরামত করতে আমাদের লোকজন ঘটনাস্থলে পৌছেছে। কিছুক্ষণের মধ্যেই তারা মেরামত কাজ শুরু করবে।
এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের সহকারি রাজস্ব কর্মকর্তা মোঃ লুৎফুর রহমান জানান, সড়কের ভাঙ্গা অংশে পণ্যবাহী একটি ট্রাক আটকে গেলে সোমবার বন্দরে নতুন করে কোনো ট্রাক প্রবেশ করে নি। তবে আগের দিন থেকে অপেক্ষা করতে থাকা ট্রাকের পণ্য ভারতে রপ্তানি হয়েছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares