খড়মপুরে কেল্লা শহীদ (র.) মাজারে ৭ দিনের ওরশ শুরু

0 9

আগামীকাল বৃহস্পতিবার (১০ আগস্ট) থেকে শুরু হচ্ছে আখাউড়ার শাহ্পীর কেল্লা শহীদ (র.) মাজার শরীফের খড়মপুরের বাৎসরিক ওরশ ।

সোমবার (১৪ আগস্ট) দিবাগত রাতে বিশেষ মোনাজাত এবং আগামী বুধবার (১৬ আগস্ট) আনুষ্ঠানিকভাবে ওরশের সমাপ্তি ঘটবে ৭ দিনব্যাপী এ ওরশের।

বিষয়টি নিশ্চিত করে মাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম খাদেম (মিন্টু) জানান, সুষ্ঠুভাবে বাৎসরিক ওরস উদযাপনে সবধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মাজার কমিটি সূত্রে জানা গেছে, প্রতি বছরের ন্যায় এ বছরও নির্ধারিত তারিখে শুরু হচ্ছে বাৎসরিক ওরস মোবারক। ওরশকে কেন্দ্র করে মাজার এলাকায় ইতোমধ্যে মাসব্যাপী মেলা বসেছে। মেলায় কাঠ, বাঁশ, বেতের আসবাবপত্র, কসমেটিক্স, প্লাস্টিক পণ্য, খেলনাসহ বিভিন্ন পণ্যের পসরা নিয়ে বসেছে বিক্রেতারা।

ওরসে প্রতিদিন সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত চলবে ধর্মীয় আলোচনা, জিকির, মিলাদ ও দোয়া মাহফিল। ওরস উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে লক্ষাধিক মানুষের সমাগম হয়ে থাকে। এছাড়া প্রতিদিন উপস্থিতিদের মাঝে তবারকও বিতরণ করা হয়।

রফিকুল ইসলাম খাদেম (মিন্টু) জানান, শান্তিপূর্ণভাবে ওরস উদযাপনের লক্ষে পর্যাপ্ত পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। মাজার শরীফের গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। নৌপথের নিরাপত্তায় নৌকাযোগে পুলিশ টহল দিবে। ফায়ার সার্ভিসের একটি ইউনিটও দায়িত্ব পালন করবেন। স্বাস্থ্য সেবা দেওয়ার জন্য থাকবে মেডিকেল টিম। এছাড়া প্রায় ২০০ খাদেম যুবকরা স্বেচ্ছাসেবক হিসেবে ভক্ত-আশেকানদের খেদমতে নিয়োজিত থাকবে।

আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুল ইসলাম বলেন, ওরসের নিরাপত্তায় পুলিশ ও আনসার বাহিনীর ৬ শতাধিক সদস্য নিয়োজিত থাকবে। আইনশৃঙ্খলা রক্ষায় অন্যান্য বাহিনীর সদস্যরাও টহল দিবে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares