আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ড: অন্তত ৭ লাখ টাকার ক্ষতি

0 0

প্রতিনিধি ::ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের সুইচ ইয়ার্ডের সিটি বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৪টি ইউনিট ১০ ঘন্টা বন্ধ থাকার পর আবারও উৎপাদন শুরু হয়েছে।

আজ বুধবার ভোর ৩টার দিকে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে আশুগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট আধা ঘন্টা চেষ্টা চালিয়ে রাত সাড়ে ৩টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

বিদ্যুৎ কেন্দ্রের কারিগরি বিভাগ জানায়, আজ ভোর রাতের দিকে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ১২৮ কেভি সাব ষ্টেশনের সুইচ ইয়ার্ডের সিটি বিস্ফোরণ হয়ে একটি ট্রান্সফরমারে আগুন লেগে যায়।

এ সময় বিদ্যুৎ কেন্দ্রের ৬৪ মেগাওয়াট ক্ষমতার ২নং ইউনিট, ৫৬ মেগাওয়াট ক্ষমতার জিটি-২ ইউনিট, ১৫০ মেগাওয়াট ক্ষমতার ৩নং ইউনিট ও ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস ইঞ্জিন ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। এতে করে জাতীয় গ্রিডে ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হ্রাস পায়। এই বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন নেমে আসে অর্ধেকেরও নিচে।

দুর্ঘটনার আগে এই বিদ্যুৎ কেন্দ্রের চালু ৬টি ইউনিটে ৬২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল। দুর্ঘটনার কারণে রাত ৩টা থেকে সকাল ৭টা পর্যন্ত আশুগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও ভৈরব এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়। পরে ভোর ৬টা থেকে বুধবার দুপুর ১২টার মধ্যে বন্ধ হয়ে যাওয়া ৪টি ইউনিট পর্যায়ক্রমে পুনরায় উৎপাদনে ফিরে আসে। এ ঘটনায় বিদ্যুৎ কেন্দ্রের অন্তত ৭ লাখ টাকার ক্ষতি হয়েছে।

আশুগঞ্জ ফায়ার সার্ভিস কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, রাতে আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে একটি ইউনিট দ্রুত চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে সিটি বিস্ফোরণ হওয়ায় ট্রান্সফরমারের তৈল লিকেজ হয়ে যাওয়ায় আগুনের মাত্রা বেড়ে যায়।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের পরিচালক (কারিগরি) প্রকৌশলী সাজ্জাদুর রহমান জানান, সুইচ ইয়ার্ডে একটি ট্রান্সফরমার বিস্ফোরণ হয়ে পাশের অপর একটি ট্রান্সফরমারে আগুন ধরে যায়। এতে ৪টি ইউনিটে উৎপাদন বন্ধ হয়। তবে তাৎক্ষণিক ফায়ার সার্ভিস ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসায় বড় রকমের কোনো ক্ষতি হয়নি।

দুপুর ১২টার মধ্যেই বন্ধ হয়ে যাওয়া ইউনিট গুলো চালু করা হয়েছে বলেও জানান তিনি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares