বিদ্যুৎ বিপর্যয়: আশুগঞ্জে ৮ সদস্যের তদন্ত কমিটি

0 0

প্রতিনিধি:: দেশব্যাপী বিদ্যুৎ বিপর্যয়ের কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটি আজ বুধবার সকালে দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার ষ্টেশন পরিদর্শন করেছেন।

বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. আহমেদ কায়উস এর নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধিদল বুধবার সকাল ১০টায় আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে পৌছে প্রথমে বিভিন্ন ইউনিটের নেটওয়ার্ক কন্ট্রোলরুম, টার্বাইন কন্ট্রোলরুম, সুইচইয়ার্ড কন্ট্রোলরুমসহ উৎপাদন ব্যবস্থাপনা এবং গ্রীড লাইন ও সাব স্টেশন পরিদর্শন করেন।

প্রতিনিধিদলটি প্রায় দেড় ঘন্টা ঘুরে বিভিন্ন ইউনিটের উৎপাদন ও সঞ্চালন লাইন দেখার পর বিদ্যুৎ কেন্দ্রের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে ঊধ্বর্তন কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

প্রতিনিধিদল সাংবাদিকদের জানান, সমস্যা নিরুপণ ও সমাধানে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন প্রতিটি বিদ্যুৎ কেন্দ্রসহ খুঁটিনাটি বিষয় পর্যবেক্ষণ করা হচ্ছে। আগামী এক মাসের মধ্যে এর কারণ উদঘাটন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

তদন্ত কমিটির প্রধান ড. কায়উস আহমেদ সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত বিপর্যয়ের কারণ খুঁজে পাওয়া যায়নি। অনুসন্ধান যে পর্যায়ে রয়েছে তাতে করে কোনো সিদ্ধান্ত দিতে পারছিনা। তবে অভ্যন্তরীণ ত্রুটির কারণে হতে এই সমস্যার সৃষ্টি হতে পারে বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, সরকার নির্ধারিত তিন দিনের মধ্যে পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন দেওয়া সম্ভব নয়। বিভিন্ন বিদ্যুৎ পরিদর্শন করে ডাটা সংগ্রহ চলছে।

বিদ্যুৎ সচিব জানান, আগামীকাল বৃহস্পতিার সকালে প্রাথমিক তদন্ত প্রতিবেদন সরকারের কাছে পেশ করা হবে। পূর্ণাঙ্গ প্রতিবেদনের জন্য অনেক সময় লাগবে।

এসময় অন্যান্যদের মধ্যে তদন্ত কমিটির সদস্যরা ছাড়াও আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. নূরুল আলম, পরিচালক কারগরি প্রকৌশলী সাজ্জাদুর রহমান, পরিচালক প্রকৌশলী জয়নাল আবেদীন প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares