দীর্ঘ ৫ মাস পর আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া সার উৎপাদন শুরু

0 6

প্রতিনিধি ॥ গ্যাস সংকটের কারণে দীর্ঘ ৫ মাস বন্ধের পর বৃহস্পতিবার মধ্য রাত থেকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ সার কারখানায় ইউরিয়া সার উৎপাদন শুরু হয়েছে। আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপক (উৎপাদন) প্রকৌশলী জিন্নাত আলী জানান, গ্রীস্ম মৌসুমে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, বিদ্যুতের সবগুলি কেন্দ্র ও ইউনিটগুলি সচল রাখতে এপ্রিল থেকে জুলাই মাস পর্যন্ত আশুগঞ্জ সার কারখানাসহ দেশের ৫টি সারকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় সরকার। সরকারি এ সিদ্ধান্তের ফলে গত এপ্রিল মাসের ৯ তারিখ থেকে সারকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ রাখে পেট্রোবাংলা কর্তৃপক্ষ। ফলে কারখানার ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে যায়। চলতি আগষ্ট মাসের প্রথম থেকে-ই  কারখানায় গ্যাস সরবরাহ বৃদ্ধি তথা স্বাভাবিক হওয়ার কথা থাকলেও তা করা হয়নি। অবশেষে প্রধানমন্ত্রীর নির্দেশনার পর গত ১০আগষ্ট গ্যাস সরবরাহকারি প্রতিষ্ঠান পেট্রোবাংলা আশুগঞ্জ সারকারখানায় গ্যাস সরবরাহ বৃদ্ধি করলে সরবরাহ স্বাভাবিক হয়। পরে বৃহস্পতিবার মধ্য রাত থেকে কারখানার চালু হচ্ছে।
আশুগঞ্জ সারকারখানা কর্তৃপ গত ২০ দিন যাবৎ বিভিন্ন যন্ত্রাংশ পরীা করে ১৬ আগষ্ট কারখানা চালু করলে বৃহস্পতিবার মধ্য রাত থেকে ইউরিয়া সার উৎপাদন শুরু হয়।
আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপক (প্রশাসন) আনোয়ার হোসেন জানান, বর্তমানে কারখানায় ২৭ হাজার ৮শ ৩৯ মেট্রিকটন সার মজুদ রয়েছে। তবে কারখানার উৎপাদন বন্ধ থাকলেও পর্যাপ্ত পরিমানে সার মজুদ থাকায় সার সংকটের কোন আশংকা নেই প্রতিদিন প্রায় তিন কোটি টাকা মূল্যের সার  উৎপাদন ব্যাহত হচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares