মশা-মাছিবাহিত রোগ প্রতিরোধে নাসিরনগরে আশার উঠান বৈঠক

0 0

প্রতিনিধি : ‘আমি পরিস্কার ও সচেতন থাকবো, সকলে মিলে সুস্থ থাকবো’ এই শ্লোগানকে সামনে রেখে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মহিলাদের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে উঠান বৈঠক করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা আশা।

সোমবার উপজেলা সদরের কামারগাঁও গ্রামে ঝিনুক ভুমিহীন মহিলা সমিতির কার্যালয়ে ব্রাঞ্চ ম্যানেজার সাফি উদ্দিনের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আশার ডিস্ট্রিক ম্যানেজার মো. সাজেদুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক আকতার হোসেন ভূইয়া।

স্বাস্থ্য সম্মতভাবে বসবাস করতে হলে নিজের ঘরবাড়ির আশপাশে ঝোপঝাড় পরিস্কার রাখার পাশাপাশি অপরিচ্ছন্ন গর্ত-নালা-নর্দমা,জলাবদ্ধতা দূরীকরণ,মশা-মাছি নাশক ওষুধ ব্যবহার ও খোলা পায়খানা পরিহারসহ মশা-মাছিবাহিত রোগ ও তার প্রতিরোধের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন আশা নাসিরনগর অঞ্চলের ব্যবস্থাপক মো. ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে পারিপার্শ্বিক পরিচ্ছন্নতা, মশা ও মাছির মাধ্যমে মানুষের ও অন্যান্য প্রাণীর শরীরে রোগ-জীবানু ছড়ানোর বিষয়টিকে গুরুত্ব দিয়ে বক্তব্য রাখেন শিা সুপারভাইজার এস.এম. বদিউল আশরাফ মুরাদ, সমিতির সভানেত্রী পারুল রানী ঋষি, রত্না রানী ঋষি প্রমূখ। উঠান বৈঠকে প্রায় অর্ধশতাধিক মহিলা অংশ নেয়।

উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়া জেলার ৫০টি ব্রাঞ্চের অধীনে সহস্রাধিক কেন্দ্রে সপ্তাহব্যাপী পারিপার্শ্বিক পরিচ্ছন্নতা বজায় রাখা, বাড়ির আশপাশে ঝোপঝাড় পরিস্কার,অপরিচ্ছন্ন গর্ত-নালা-নর্দমা-জলাবদ্ধতা দূরীকরণ,মশা-মাছি নাশক ওষুধ ব্যবহার,মশা-মাছিবাহিত রোগ ও তার প্রতিরোধ ও খোলা পায়খানা পরিহারসহ স্বাস্থ্যসম্মত পায়খানা  ব্যবহার নিশ্চিত করণসহ প্রভৃতি বিষয় সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি সংশ্লিষ্ট ব্রাঞ্চ কর্মীদের মাধ্যমে এই কার্যক্রম পরিচালনা করে আসছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares