নাসিরনগরে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে সরিষার চাষ ॥ বাম্পার ফলনের সম্ভাবনা

0 0

প্রতিনিধি ঃ ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে সরিষা চাষ করা হয়েছে। আবহাওয়া অনূকূলে থাকায় সরিষা জমিতে কোন প্রকার ক্ষতি হয়নি। ফলে এ বছর নাসিরনগরে সরিষার বাম্পান ফলনের সম্ভাবনা রয়েছে। ফলন ভালো হওয়ার সম্ভাবনা থাকায় সরিষা চাষীরাও খুশী। মাঠে মাঠে এখন ফুলে ফুলে ভরা হলুদ রংয়ের সরিষার সমারোহ। এতে প্রাকৃতিক সৌন্দর্যে ভরে উঠেছে দিগন্তজোড়া মাঠ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে নাসিরনগর উপজেলায় ২ হাজার ৩শ’ হেক্টর জমিতে সরিষা চাষাবাদের ল্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু আবহাওয়া অনুকূলে থাকায় কৃষকরা এবার ৩ হাজার ৫শ ৫০ হেক্টর জমিতে সরিষার আবাদ করেছে।
উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের কৃষক আব্দুল হামিদ জানান, তিনি এই মৌসুমে ৩ বিঘা জমিতে সরিয়ার চাষ করেছেন। তিনি বলেন, সরিষার চাষে জমির উর্বরা শক্তি বাড়ে। সরিষার পাতা ও ফুল ঝরে  জমিতে জৈবসার সৃষ্টি হয়। এতে জমিতে পরবর্তীতে অন্যান্য ফলনও ভালো হয়। তিনি বলেন, চলতি মৌসুমে নাসিরনগর উপজেলায় ব্যাপক সরিষা চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় জমির বর্তমান অবস্থাও ভালো। প্রাকৃতিক কোন দূর্যোগ দেখা না দিলে জমিতে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা ডঃ মোঃ আবদুল মাজেদ ব্রাহ্মণবাড়িয়া ২৪ ডটকম কে বলেন, ধানের সঠিক মূল্য না পাওয়ায় এবছর নাসিরনগরে কৃষকরা সরিষার চাষে  আগ্রহ দেখাচ্ছে। তিনি বলেন, নাসিরগরের মাটি সরিষা চাষের জন্য খুবই উপযোগী। এ বছর ল্যমাত্রার চেয়েও বেশী সরিষা চাষ করা হয়েছে। তিনি বলেন, কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদেরকে সব ধরনের সহযোগীতা করা হচ্ছে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares