‘শিশুর শিষ্টাচার শিক্ষায় মায়ের ভূমিকা অনস্বীকার্য’-মা সমাবেশে জেলা প্রশাসক ড. মোশাররফ হোসেন

0 0

প্রতিনিধি:: ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেছেন, শিশুর শিষ্টাচার শিক্ষা ও তাদের মানুষ করতে মায়ের ভূমিকা অনস্বীকার্য। পৃথিবীতে সন্তানের সবচেয়ে নিকটতম মানুষ হচ্ছে মা। সন্তানের জন্য মায়ের যে মমতা ও ব্যাকুলতা তার কোনো তুলনা হয় না। সন্তানের লালন-পালন ও উত্তম চরিত্র গঠনে মায়ের ভূমিকা অগ্রগণ্য। সন্তানের কল্যাণার্থে মা সর্বদা যে কোন ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকেন। অন্তরের সোহাগ এবং চোখের শাসন- এই দুয়ে মিলে সন্তানকে সঠিক পথ নির্দেশনা দিয়ে চালিত করার ক্ষেত্রে মায়ের ভূমিকা গুরুত্বপূর্ণ।
তিনি গতকাল শনিবার সদর উপজেলার মজলিশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত মা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
জেলা প্রশাসক বর্তমান সরকারের প্রাথমিক শিক্ষা উন্নয়নে নানামূখী পদক্ষেপের কথা তুলে ধরে বলেন, ইতোমধ্যেই নতুন করে দেড় হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে ও এতে কর্মরত এক লাখ ২৬ হাজার শিক্ষককে জাতীয়করণ করা হয়েছে। তাছাড়া শিক্ষকদের বিষয় ভিত্তিক প্রশিক্ষণ জোরদার ও প্রায় শতভাগ ভর্তি নিশ্চিত করা হয়েছে। সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭ ভাগে পৌঁছেছে। প্রত্যেকটি স্কুলেই প্রাক প্রাথমিক শ্রেনী চালু করা হয়েছে। আর কোন গ্রামই যেন বিদ্যালয় বিহীন না থাকে সেজন্যও কাজ করে যাচ্ছে সরকার।
তিনি আরো বলেন, নতুন ভবন নির্মাণ, পুরাতন ভবন সংস্কার, প্রতিষ্ঠানে শিক্ষা উপকরণ সরবরাহসহ শিক্ষার উন্নয়নে ব্যাপক কাজ করছে সরকার। আর এই অনুকূল পরিবেশের কারণে দেশে শিক্ষার হারও বাড়ছে। আসন্ন নতুন বছরেরর প্রথম দিনে প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থীর হাতে নতুন বই পৌঁছে দেওয়া হবে। এটা সরকারেরর একটা বিরাট সাফল্য।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. নাছির উদ্দিন জিন্নাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. আশরাফুল আলম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার বণিক, স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, অনুষ্ঠানের উদ্যোক্তা শিক্ষানুরাগী অ্যাড. মোহাম্মদ লোকমান হোসেন, চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ বিদ্যুৎসাহী ও সদর উপজেলা বিআরডিবির সভাপতি এমএএইচ মাহবুব আলম।
সদর উপজেলা প্রাথিমক শিক্ষা পরিকল্পনা কমিটির সদস্য আফজালুর রহমান রিপনের সঞ্চালনায় মা সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিসা সিদ্দিকা। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউপি সদস্য সমাজ সেবক শরীফুল ইসলাম, মো. ফজলুর রহমান, শিক্ষক অজিত চন্দ্র দাস, সদর উপজেলা যুবলীগের সভাপতি আলী আজম। এছাড়া সমাবেশে মায়েদের পক্ষে সুমী বেগম ও শিক্ষার্থীদের পক্ষে মিনহাজুল ইসলাম বক্তব্য দেন।
সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের সহকারি কমিশনার আব্দুল্লাহ আল মামুন, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল হালিম রানা, সহকারি শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোরায়রাহ, মালয়েশিয়া বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও প্রবাসী কন্ঠ পত্রিকার সম্পাদক এম আমজাদ চৌধুরী রুনু, স্থানীয় মজলিশপুর উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. হিরন মিয়া, মৈন্দ উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. শাহআলম, সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক জসীম উদ্দিন রানা, ইউনিয়ন আ,লীগের সভাপতি বজলুর রহমান, ইউনিয়ন বিএনপির অন্যতম নেতা আব্দুল আওয়াল ডিলার, ইউনিয়ন যুবলীগের সভাপতি আমির হোসেন, সাধারণ সম্পাদক বিল্লাল আহমেদ, সাংগঠনিক সম্পাদক মো. দানা মিয়া, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি কাজী মমিন হোসেন।
অনুষ্ঠানে জেলা প্রশাসক, ইউএনও, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও মালয়েশিয়া প্রবাসী সাংবাদিককে ইউনিয়নবাসীর পক্ষে সম্মাননা স্মারক প্রদান করা হয়।
আলোচনা শেষে পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারি ১০২ জন শিক্ষার্থীর মাঝে শিক্ষানুরাগী অ্যাড. লােকমান হোসেনের পক্ষ থেকে  শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়। সবশেষে শিক্ষার্থীদের সুস্থ্যতা ও পরীক্ষায় সফলতা কামনা করে দোয়া করা হয়

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares