শারদীয় দূর্গা পূজার চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি

0 0

প্রতিবেদক : বাংঙ্গালী সনাতন ধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের বৃহত্তর ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজার আর কয়েক ঘন্টা বাকী। ব্রাহ্মনবাড়িয়ায় দূর্গোৎসব উদযাপনে এখন চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। ব্রাহ্মনবাড়িয়ায় এ বছর ৫০৫ টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে । উৎসব মুখর পরিবেশে  পূজা উদ্যাপনে প্রতিটি পূজা মন্ডপে চলছে গেইট, পেন্ডেল নির্মাণসহ সাজ সজ্জার  কাজ। বাঁশ বেত সুতলি আর কাঁদা মাটিতে প্রতিমা নির্মান শেষে এখন প্রতিমা শিল্পিরা ব্যাস্ত সময় পার করছেন রং তুলিতে দেবী দূর্গাকে শেষ আচর একে দিতে। এছাড়াও ঘরে ঘরে চলছে দেবী বরণের কাজ।  আগামীকাল ১০ অক্টোবর ষষ্টি পূজা দিয়ে পূজা শুরু হয়ে ১৪ তারিখে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দূর্গাপূজা। এবার দেবী স্বরস্বতী দূর্গাদেবী আসছেন দোলায় চড়ে যাবেন গজে চড়ে। পূজার উপকরন ও জিনিস পত্রের মূল্য বৃদ্বি পাওয়ায় পূজার খরচও বৃদ্বি পেয়েছে। আবার অনেক স্থানে দেশের অবস্থা বিবেচনা করে সংক্ষিপ্ত করা হয়েছে। ঈদ ও পূজা পাশাপাশি হওয়ায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা ।

জেলা পূজা উদযাপন পরিষদের নেতা শহরের দক্ষিণ কালীবাড়ি মন্দিরের সভাপতি উত্তম পাল জানান, দূর্গোৎসবের যাবতীয় প্রস্তুতি শেষ পর্যায়ে । ১০ অক্টোবর ষষ্টি পূজার মধ্য দিয়ে দূর্গোৎসব শুরু হয়ে ১৪ তারিখ শেষ হবে

জেলার পুলিশ সুপার জানান এখানকার মানুষের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি ঐতিহ্য দীর্ঘদিনের।পূজা ও ঈদকে সামনে রেখে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থায় ছয় শতাধিক পুলিশ কাজ করবে। তাছাড়াও শপিংমল ও শহরের যানযট নিরসনে সাদা পোষাকধারী পুলিশে সাথে টহল পুলিশ থাকবে ।

সনাতন ধর্মলম্বী হিন্দু  সম্প্রদায় মনে করে ধর্ম যার যার উৎসব সবার। এবারের  দূর্গাউৎসবও সকল ধর্মবর্ণ নির্বিশেষে সম্মিলিতভাবে শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে পালিত হবে এমনটাই প্রত্যাশা সকলের।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares