বিআরটিএর উদ্যোগে পেশাদার চালকদের দক্ষতা বৃদ্ধির লক্ষে সেমিনার কর্মশালা অনুষ্ঠিত

0 0

প্রতিবেদক : সড়ক দূঘটনা হ্রাস এবং নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য পেশাদার চালক যাত্রী পথচারী সহ সকলের সর্তকতা জরুরী। এব্যাপারে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিআরটিএ ব্রাহ্মণবাড়িয়ার উদ্যোগে পেশাদার গাড়ি চালকদের ২ দিন ব্যাপী সেমিনার প্রশিণ কর্মশালা শুরু হয়েছে। মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদ মিলনায়তনে জেলা প্রশাসক নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে এ উপলক্ষ্যে সেমিনার এর উদ্বোধন করেন বিআরটি এর উপপরিচালক উপসচিব মুস্তাফিজুর রহমান মৃধা।
বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান পিপিএম। সেমনিারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমা বেগম। স্বাগত বক্তব্য রাখেন বিআরটিএর ব্রাহ্মণবাড়িয়া সার্কেল এর উপ-পরিচালক ইঞ্জিনিয়ার সৈয়দ আইনুল হুদা চৌধুরী। আল আমীন শাহীন এর পরিচালনায় বক্তব্য রাখেন জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি হাজী মোমিন মিয়া, জেলা বাস ও মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মনসুর আলী দানা, জেলা শ্রমিকলীগের সভাপতি এডভোকেট কাউসার আহমেদ , জেলা অটোরিক্সা অটো টেম্পু মালিক সমিতির সভাপতি বাহার চৌধুরী, জেলা ট্রাক মালিক গ্র“পের সাবেক সভাপতি হাজী জয়নাল আবেদীন।
সভায় প্রধান অতিথি বিআরটিএর উপপরিচালক উপসচিব মুস্তাফিজুর রহমান মৃধা বলেন, নিরাপদ সড়কের জন্য ট্রাফিক আইন মানা সকলের প্রয়োজন । এব্যাপারে সচেতন ও সর্তক হলে দূঘটনাজনিত হতাহতের ঘটনা রোধ হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক নূর মোহাম্মদ মজুমদার প্রত্যেককে সড়কে চলাচলের যে নিয়ম আছে তা মেনে চলার আহবান জানান। এ ক্ষেত্রে চালক পথচারী সহ সকলকে ধৈর্য সহিষ্ণুতা এবং নিজেদের নিয়ন্ত্রণ, গতি নিয়ন্ত্রণের উপর গুরুত্বারোপ করেন। পুলিশ সুপার মোঃ মনিরুজ্জামান পিপিএম, দেশের যানবাহন চলাচলের বিভিন্ন বাস্তব চিত্র তুলে ধরে বিভিন্ন দেশে এ ব্যাপারে তার অর্জিত অভিজ্ঞতার বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। তিনি নিরাপদ সড়কের জন্য প্রশিণের মাদ্যমে দতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। এছাড়া সড়ককে যানবাহন চলাচল ছাড়া নানাভাবে অপব্যবহার করা থেকে বিরত থাকারও আহবান জানান। ট্রাফিক আইন মেনে চলা সহ সড়কে চলাচল সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে  স্কুল পর্যায়ে পাঠ্যক্রম সংযুক্তি, বিভিন্ন পর্যায়ে প্রশিণ দতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন । অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমা বেগম মূল প্রবন্ধে বলেন, দেশে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বাড়ছে যানবাহনের সংখ্যা। পরিবহণ সেক্টরের ক্রমবর্ধমান উন্নতির পাশাপাশি সড়ক দূঘটনা বৃদ্ধি পাওয়ায় দূঘটনা রোধে পরিবহণ স্টেরের সম্পৃক্ত মালিক শ্রমিক চালক সহ সকলের সচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন । সড়ক ব্যবহারকারীদের অজ্ঞতা কাটিয়ে দতা বাড়ানোর জন্য তিনি আহবান জানান।
কর্মশালায় জেলার পরিবহন সেক্টরের মালিক শ্রমিকগণ অংশ গ্রহণ করেন।এদিকে এ উপলক্ষ্যে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares