নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ডক্টর এম এমদাদুল হক ইন্তেকাল করেছেন

0 8

ব্রাহ্মণবাড়িয়ার কৃতি সন্তান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ডক্টর এম এমদাদুল হক আজ বিকেলে ইউনাইটেড হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন ((ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। তিনি  ২ সন্তানসহ অসংখ্য আত্মীয়-স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

সোমবার ৪ই সেপ্টেম্বর বাদ যোহর ব্রাহ্মণবাড়িয়া শহরের আবদুল কুদ্দুস মাখন মুক্ত মঞ্চে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

তার মৃত্যুতে শোক প্রকাশ করে এনএসইউর ভাইস-চ্যান্সেলর অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, “ড. হক শুধু একজন বিশিষ্ট পণ্ডিত এবং একজন নিবেদিতপ্রাণ শিক্ষাবিদই ছিলেন না, তিনি আমাদের অনেকের একজন লালিত সহকর্মী ও বন্ধুও ছিলেন। আমাদের প্রতিষ্ঠান ও শিক্ষাক্ষেত্রে তার অবদান অনেক বেশি এবং ইতিহাস এবং দর্শনে অনেক অবদান রেখে গেছেন, এবং তার মৃত্যুতে সৃষ্ট ক্ষতি আন্তর্জাতিক একাডেমিক সম্প্রদায় সহ আমরা সবাই গভীরভাবে অনুভব করব”

প্রফেসর ডক্টর এমদাদুল হক হক গত ৩৮ বছর ধরে দেশের শীর্ষস্থানীয় সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সঙ্গে জড়িত। শিক্ষকতার পাশাপাশি, তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি), এবং বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন একাডেমি (বিসিএসএএ) সহ দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলিতে মধ্য-স্তরের এবং সিনিয়র বেসামরিক কর্মচারীদের পেশাদার ও গবেষণা প্রশিক্ষণ প্রদান করেন।

প্রফেসর ডক্টর এমদাদুল হক কানাডার ওয়াটারলু ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর সম্পন্ন করার পর ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যোগ দেন। অস্ট্রেলিয়ার মেলবোর্নের লা ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। । ২০০৪ সালে, তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হন। ২০০৭ সালে, তিনি ইনস্টিটিউট অফ গভর্নেন্স স্টাডিজ (IGS) এর চেয়ারম্যান হিসাবে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। ২০১০ সালে, তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের -এর সাধারণ ও অব্যাহত শিক্ষা বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১৯ সালে তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের এর ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান মনোনীত হন।

ডক্টর হকের প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ায় মাদকদ্রব্য: আফিম ব্যবসা বর্তমান পর্যন্ত; জনশাসনে স্বচ্ছতা, উন্মুক্ততা এবং নীতিশাস্ত্র; দক্ষিণ এশিয়ায় ঔপনিবেশিক মাদক ব্যবসা: পলাশী থেকে দেশভাগ পর্যন্ত; তুলনামূলক রাজনৈতিক ব্যবস্থা; রাজনীতি: মৌলিক বোঝাপড়া; মদোকশক্তিঃ জাতীয় ও বিশ্ব পরিপ্রেক্ষিত; তুলনামূলক রাজনৈতিক বিশ্লেষণ। তার গবেষণা বহু জাতীয় ও আন্তর্জাতিক জার্নালেও স্থান পেয়েছে।

তার প্রথম নামাজে জানাজা ৩ সেপ্টেম্বর সন্ধ্যা ৭:৪৫ মিনিটে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

Shares